প্রধানমন্ত্রীর কার্যালয় (NSI) এর নিয়োগ পরীক্ষার প্রস্তুতি

282
টিপস
Advertisement
Content Protection by DMCA.com

প্রধানমন্ত্রীর কার্যালয় (NSI) এর নিয়োগ পরীক্ষার প্রস্তুতি
জাতীয় নিরাপত্তা গোয়েন্দা (এনএসআই) নিয়োগ পরীক্ষার সিলেবাস

প্রিলির জন্য আলাদাভাবে কোন সিলেবাস নেই, PSC Non-cadre প্রিলির সিলেবাস ফলো করলেই হবে। সেক্ষেত্রে Job Solution ই সেরা বিকল্প।

এনএসআই পরীক্ষার সিলেবাস:
ক. প্রিলিমিনারি টেস্টের জন্য: এনএসআই প্রিলিমিনারি টেস্টের জন্য আলাদা কোন সিলেবাস নাই। বিসিএস এর সিলেবাস অনুসারে আপনার সংগ্রহে থাকা বইগুলো থেকে উপর্যুক্ত বিষয়গুলো অধ্যয়ন করলেই আপনি পরীক্ষায় ভাল করতে পারবেন।

টার্গেট করে বিভিন্ন নিয়োগ পরীক্ষার জব সলুশান ভাল করে পড়ে ফেলুন। প্রিলিমিনারির প্রশ্নের ধরণটা বিসিএস প্রিলির সিলেবাসের সাথে ৮০ ভাগ মিল আছে। এজন্য আগে ১০ম-৩৮তম বিসিএস প্রিলির প্রশ্ন সমাধান করুন। সাথে নন-ক্যাডার ও অন্যান্য পরীক্ষার প্রশ্নও দেখুন। তাছাড়া বিষয়ভিত্তিক নিমোক্ত টপিক গুলো ভাল করে পড়তে হবেঃ

১) বাংলা: চর্যাপদ, শ্রীকৃষ্ণকীর্তন কাব্য, মঙ্গলকাব্য, বৈষ্ণব পদাবলী, মুসলিম সাহিত্য, অনুবাদ সাহিত্য, গীতিকা, গদ্যের কথা, ফোর্ট উইলিয়াম কলেজ এবং আধুনিক যুগের কবি লেখকদের জীবনী, প্রয়োগ- অপপ্রয়োগ, বানান ও বাক্যশুদ্ধি, পরিভাষা, সমার্থক ও বিপরীত শব্দ, ধ্বনি, বর্ণ, শব্দ, পদ, বাক্য, প্রত্যয়, উপসর্গ, সন্ধি, সমাস, বাগধারা এবং এক কথায় প্রকাশ।

২) ইংরেজি: Literature, Spelling/Synonyms / Antonyms, Analogy, Phrasal verbs/ Idioms / Phrase / Group verbs, Appropriate preposition / Adjective / Adverb, Gerund / Clause /Adjective / Adverbs / syntax, Narration / Voice / Sequence of Tense / Correction.

৩) গনিত: বাস্তব সংখ্যা, ল.সা.গু, গ.সা.গু, শতকরা হিসাব, সরল ও যৌগিক মুনাফা, অনুপাত ও সমানুপাত, লাভ ও ক্ষতি, বীজগাণিতিক সূত্রাবলি, বহুপদী উৎপাদক, সরল ও দ্বিপদী সমীকরণ, সরল ও দ্বিপদী অসমতা, সরল সহসমীকরণ, সূচক ও লগারিদম, সমান্তর ও গুণোত্তর অনুক্রম ও ধারা, রেখা, কোণ, ত্রিভুজ ও চতুর্ভুজ সংক্রান্ত উপপাদ্য, পিথাগোরাসের উপপাদ্য, বৃত্ত সংক্রান্ত উপপাদ্য, পরিমিতি-সরল ক্ষেত্র ও ঘনবস্তু, সেট, বিন্যাস ও সমাবেশ, পরিসংখ্যান এবং সম্ভাব্যতা।

৪) বাংলাদেশ বিষয়াবলী: বাংলাদেশের জাতীয় বিষয়াবলী, বাংলাদেশের কৃষি সম্পদ, বাংলাদেশের জনসংখ্যা ও আদমশুমারী, বাংলাদেশের অর্থনীতি, বাংলাদেশের শিল্প ও বাণিজ্য, বাংলাদেশের সংবিধান, বাংলাদেশের রাজনৈতিক অবস্থা, বাংলাদেশের সরকার ব্যবস্থা, বাংলাদেশের জাতীয় অর্জন ও অন্যান্য।

৫) আন্তর্জাতিক বিষয়াবলী: অঞ্চলভিত্তিক ভৌগলিক অবস্থান ও সীমানা, আঞ্চলিক ও আন্তর্জাতিক ব্যবস্থা, ভূ-রাজনীতি, আন্তর্জাতিক নিরাপত্তা ও আন্তরাষ্ট্রীয় ক্ষমতা, আন্তর্জাতিক সংগঠনসমূহ ও বৈশ্বিক অর্থনৈতিক প্রতিষ্ঠানাদি।

৬) দৈনন্দিন বিজ্ঞান: ভৌত বিজ্ঞানের উন্নয়ন, মানবদেহ, চিকিৎসা ও পুষ্টি বিজ্ঞান, চিকিৎসা বিজ্ঞানের আবিস্কার, রোগ ও আক্রান্ত অঙ্গ, রোগ ও রোগের কারণ, পুষ্টি ও অভাবজনিত রোগ, গতিবিদ্যা, তাপবিদ্যা, আলোকবিদ্যা, বিদ্যুৎ, উদ্ভিদ বিজ্ঞান, প্রাণি বিজ্ঞান, পরমানুর ইলেকট্রন বিন্যাস, মৌলের পারমানবিক সংখ্যা, মৌলের যোজনী ও আধুনিক বিজ্ঞান।

৭) কম্পিউটার ও তথ্য প্রযুক্তি: কম্পিউটারের ইতিহাস, কম্পিউটার সংগঠন, কম্পিউটার হার্ডওয়্যার ও সফটওয়্যার, সংখ্যা পদ্ধতি ও প্রোগ্রামিং, কম্পিউটার নেটওয়ার্ক ব্যবস্থা, ইন্টারনেট, কম্পিউটিং, স্যাটেলাইট, টেলিভিশন, আধুনিক টেলিযোগাযোগ, অডিও ভিডিও, মাইক্রোওয়েভ, রেডিও, টেলেক্স, ফ্যাক্স।

৮) বুদ্ধিমত্তা যাচাই অভীক্ষা (মানসিক দক্ষতা): ভাষাগত যৌক্তিক বিচার, সমস্যা সমাধান, বানান ও ভাষা, যান্ত্রিক দক্ষতা, স্থানাংক, সংখ্যাগত ক্ষমতা।

খ. লিখিত পরীক্ষার জন্য: লিখিত পরীক্ষার জন্য মুলত প্রিলিমিনারির সিলাবাস কভার করলেই হবে। এজন্য আপনি ভাল মানের কিছু বই কিনতে পারেন। সিলেবাস অনুসারে বিসিএস রিটেনের বইও দেখতে পারেন। নিয়োগ গাইডের পাশাপাশি নবম-দশম শ্রেণীর ব্যাকরণ(বাংলা ও ইংরেজি), গনিত বই কাজে দিবে। তাছাড়া তথ্যপ্রযুক্তি অংশের জন্য একাদশ-দ্বাদশ শ্রেণীর বই পড়লেও ভাল করা যাবে।

এনএসআই প্রিলির মানবন্টন:

ক্রমিক- বিষয়- নম্বর
০১। বাংলা – ১০
০২। ইংরেজি – ১০
০৩। অংক – ১৫
০৪। বাংলাদেশ বিষয়াবলী – ২০
০৫।  আন্তর্জাতিক বিষয়াবলী – ১৫
০৬। দৈনন্দিন বিজ্ঞান – ১০
০৭। কম্পিউটার ও তথ্য প্রযুক্তি – ১০
০৮। দ্ধিমত্তা যাচাই অভীক্ষা – ১০
০৯। মোট নম্বর – ১০০

এনএসআই লিখিত:

২০১৭ সালে প্রিলি রেজাল্টের ১ সপ্তাহ পরে লিখিত পরীক্ষা হয়েছিল।
গনিতঃ বিসিএস টাইপ ম্যাথ থাকে।
সংক্ষিপ্ত ও টিকাঃ গোয়েন্দা সংস্থা, সংগঠন, বিভিন্ন দেশের সমসাময়িক ঘটনা।
NSI রিলেটেড নিয়ে একটি বিশদ লেখা।
সাধারণ জ্ঞান এবং বিজ্ঞান বিষয়ে প্রশ্ন থাকে।
প্রবলেম সলভ থাকে Analytical Type
English Short Question

এনএসআই লিখিত পরীক্ষার প্রশ্নের ধরণঃ

ক্রমিক- বিষয়- নম্বর
০১। ম্যাথ ২ টা ১৬ নম্বর
০২। বাংলা গল্প ১০ নম্বর
০৩। টীকা (বাংলা ও ইংলিশ) ১০ নম্বর
০৪। গোয়েন্দা সংস্থার নাম ১০ নম্বর
০৫। প্রধানমন্ত্রীর নেদারল্যান্ড সফর নিয়ে চুক্তি (ইংলিশ) ৬ নম্বর
০৬। জঙ্গিবাদ দমনে সরকারের সফলতা ও কি কি পদক্ষেপ নেওয়া উচিত (বাংলাদেশ) ১০ নম্বর
০৭। রোহিঙ্গ সমস্যা ১০ নম্বর
০৮। সুচির প্রেসিডেন্ট না হওয়ার কারন (ইংলিশ) ৪ নম্বর
০৯। মিয়ানমারের নির্বাচন ৪ নম্বর
১০। সাইবার ক্রাইম (ইংলিশ) ১০ নম্বর
১১। ভিআইপির নিরাপত্তা নিশ্চিত করতে এন এস আই-এর পরিচালকের ভূমিকা ১০ নম্বর

প্রধানমন্ত্রীর কার্যালয় (NSI) এর নিয়োগ পরীক্ষার প্রস্তুতি ছাড়া আরোও পড়ুন-

ফেইসবুকে আপডেট পেতে আমাদের অফিসিয়াল পেইজ ও অফিসিয়াল গ্রুপের সাথে যুক্ত থাকুন। ইউটিউবে পড়াশুনার ভিডিও পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন। আপডেট পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যোগ দিতে পারেন। পোস্টটি শেয়ার করে নিজের টাইমলাইনে রাখতে পারেন।

Advertisement