নোবেল পুরস্কার ২০২০ | Nobel Prize 2020 A to Z

776
নোবেল পুরস্কার ২০২০
Advertisement
Content Protection by DMCA.com
নোবেল পুরস্কার ২০২০ | Nobel Prize 2020

আজকে নোবেল পুরস্কার ২০২০ এর খুটিনাটি আলোচনা করব। ২০২০ সালের নোবেল্পুরস্কার বিজয়ীদের নামের তালিকা বিস্তারিত ভাবে দেওয়ার দেওয়ার চেষ্টা করেছি, যেগুলি আগত সকল প্রতিযোগিতামূলক পরীক্ষাতে খুবই কাজে লাগবে।

নোবেল পুরস্কার পৃথিবীর সবচেয়ে সম্মানজনক একটি পুরস্কার। ১৯০১ সালে এটি প্রবর্তিত হয়। তখন থেকে প্রতিবছর সারা পৃথিবীর বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সফল এবং অনন্যসাধারণ গবেষণা ও উদ্ভাবন এবং মানবকল্যাণমূলক তুলনারহিত কর্মকাণ্ডের জন্য এই পুরস্কার দেওয়া হচ্ছে। পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসা শাস্ত্র, অর্থনীতি, সাহিত্য ও শান্তি মোট ছয়টি ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হয়।

নোবেল পুরস্কার ২০২০

২০২০ সালের নোবেল পুরস্কার ঘোষণা করা হয় গত ৫-১২ অক্টোবর সময়ে

০১. চিকিৎসা বিজ্ঞানে ( ৫ অক্টোবর, ২০২০)
০২. পদার্থ বিজ্ঞানে (৬ অক্টোবর, ২০২০)
০৩. রসায়নে (৭ অক্টোবর, ২০২০)
০৪. সাহিত্যে (৮ অক্টোবর, ২০২০)
০৫. শান্তিতে (৯ অক্টোবর, ২০২০)
০৬. অর্থনীতিতে (১২ অক্টোবর, ২০২০)

♦ চিকিৎসা বিজ্ঞানে নোবেল ২০২০
চিকিৎসায় বিশেষ অবদানের জন্য এ বছরও নোবেল পুরস্কারে ভূষিত হলেন তিন বিজ্ঞানী। তারা হলেন, মার্কিন বিজ্ঞানী হার্ভে জে আল্টার ও চার্লস এম রাইস এবং ব্রিটিশ বিজ্ঞানী মাইকেল হাউটন।

মনে রাখার টেকনিকঃ UK চিকিৎসার বিনিময়ে USA’ র সাথে হাফটন চাল(রাইস) বিনিময় (অল্টার) করলো।
-USA’ র ক্ষমতা বেশি তাই দুইজন, UK’র ক্ষমতা কম তাই হাফ, একজন (হাফটন, UK)। 

অথবা, “মাইকেল, রাইস অল্টার কর”

১.হার্ডি জে অল্টার(যুক্তরাষ্ট্র)
২.চালর্স এম রাইস (যুক্তরাষ্ট্র)
৩.মাইকেল হটন (যুক্তরাজ্য)

অবদানঃ হেপাটাইটিস সি ভাইরাস আবিষ্কার এবং এর চিকিৎসায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য এ বছর দুই মার্কিন বিজ্ঞানী এবং এক ব্রিটিশ নোবেলজয়ী বিজ্ঞানীর নাম ঘোষণা করা হয়।

নোবেল বিজয়ী এই তিনজন দূরারোগ্য হেপাটাইটিস সি ভাইরাসের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ কিছু বিষয় সামনে এনেছেন। তারা রক্ত ​​পরীক্ষার মাধ্যমেই এই ভাইরাস শনাক্ত এবং নতুন ওষুধ আবিষ্কার করেছেন যা লাখ লাখ মানুষের জীবন বাঁচিয়েছে।

যকৃতের ক্যান্সারের প্রধান কারণ এই ভাইরাস। ফলে রোগীদের বেশিরভাগ সময়ই যকৃত প্রতিস্থাপন করতে হয়। হেপাটাইটিস সি ভাইরাস নিয়ে ওই তিন বিজ্ঞানীর গুরুত্বপূর্ণ আবিষ্কারকে যুগান্তকারী অর্জন বলে উল্লেখ করেছে নোবেল কমিটি।

♦ পদার্থ বিজ্ঞানে নোবেল পুরস্কার ২০২০
পদার্থ বিজ্ঞানে নোবেল পেলেন তিনজন। মার্কিন বিজ্ঞানী আন্দ্রেয়া ঘেজ, ব্রিটেনের রজার পেনরোজজার্মান রেনহার্ড গেঞ্জেল– যৌথভাবে এই সম্মান পেলেন।

অবদানঃ মহাকাশে ব্ল্যাক হোল নিয়ে গবেষণার জন্য এই সম্মান। সাধারণ আপেক্ষিকতা তত্ত্বের ভবিষ্যদ্বাণী বলিষ্ঠকরণে ব্যাকহোল অবিষ্কারের জন্য রজার পেনরোজকে নোবেল প্রাইজের অর্ধেক মূল্য দেওয়া হল। অন্যদিকে, বিশাল মহাকাশে ছায়াপথের কেন্দ্রে সুপারম্যাসিভ কমপ্যাক্ট অবজেক্টের আবিষ্কারের জন্য অপর দুই বিজ্ঞানীকে যৌথভাবে পুরস্কারের অর্ধেক দেওয়া হবে।

♦ সাহিত্যে নোবেল পুরস্কার ২০২০
২০২০ সালের সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন আমেরিকান কবি লুইস গ্লাক। তাঁর অসামান্য কাব্যভাষ্য ও দার্শনিক সৌন্দর্যবোধ ব্যক্তি সত্তাকে সার্বজনীন করে তোলে, জানিয়েছে সুইডিশ অ্যাকাডেমি। প্রসঙ্গত, নোবেল পুরস্কারের ইতিহাসে ১৬তম মহিলা বিজেতা হলেন এই মার্কিন কবি।

♦ রসায়ন বিজ্ঞানে নোবেল পুরস্কার ২০২০
এ বছর রসায়ন বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন দুই নারী। তারা হলেন এমানুয়েলে কার্পেন্তিয়ের (ফ্রান্স) ও জেনিফার এ. দোদনা (আমেরিকা যুক্তরাষ্ট্র), দুইজন পুরস্কারটির অর্ধেক অর্ধেক করে পেয়েছেন।

অবদানঃ র‌য়্যাল ‍সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস এর মতে, জিন সম্পাদনার ক্ষেত্রে একটি নতুন পদ্ধতি উদ্ভাবনের জন্য তাদেরকে যৌথভাবে এ বছর রসায়নে নোবেল পুরস্কার প্রদান করা হলো। জিন সম্পাদনার জন্য সবচেয়ে কার্যকরী যে প্রযুক্তিটি তৈরি করেছে; তার নাম ক্রিসপার বা ক্যাস নাইন জেনেটিক ছুরি। এটি ব্যবহার করে গবেষকরা খুব সহজেই প্রাণী, উদ্ভিদ এবং অণুজীবের ডিএনএ পরিবর্তন করতে পারেন।

♦ নোবেল শান্তি পুরস্কার ২০২০
২০২০ সালের নোবেল শান্তি পুরস্কার (2020 Nobel Peace Prize) পেয়েছে বিশ্ব খাদ্য কর্মসূচি বা World Food Programme (WFP)।

অবদানঃ সারা বিশ্বে ক্ষুধার জ্বালা মেটাতে, যুদ্ধ বিধ্বস্ত এলাকায় শান্তি ফিরিয়ে আনার অক্লান্ত চেষ্টা এবং এই ক্ষুধার জ্বালা হিংসা ও যুদ্ধ ছড়ানোর হাতিয়ার হিসেবে ব্যবহার করতে দেওয়ায় বাধা দেওয়ার সব রকম চেষ্টা চালিয়ে যাচ্ছে এই সংস্থা। তারই স্বীকৃতি হিসেবে নোবেল শান্তি পুরস্কার তুলে দেওয়া হল বিশ্ব খাদ্য কর্মসূচীর হাতে।

♦ অর্থনীতিতে নোবেল পুরষ্কার ২০২০
২০২০ অর্থনীতির নোবেল পুরস্কার পেলেন পল আর মিলগ্রোম (আমেরিকা যুক্তরাষ্ট্র) ও রবার্ট বি উইলসন (আমেরিকা যুক্তরাষ্ট্র)।

অবদানঃ নতুন নিলাম তত্ত্ব এবং উন্নত পদ্ধতি আবিষ্কারের জন্য চলতি বছরের অর্থনীতিতে নোবেল পেলেন দুই মার্কিন গবেষক। ‘নিলাম পদ্ধতি কীভাবে কাজ করে তা ব্যাখ্যা করেছেন পল আর মিলগ্রোম ও রবার্ট বি উইলসন। এছাড়াও পণ্য ও পরিষেবার উন্নতির স্বার্থে নতুন নিলাম পদ্ধতিও পরিকল্পনা করেছেন। তাঁদের আবিষ্কারে বিশ্বের ক্রেতা, বিক্রেতা এবং করদাতারা উপকৃত হয়েছেন।

প্রসঙ্গত উল্লেখ্য, গত বছর এই পুরস্কার পেয়েছিলেন ভারতীয় বাঙালী অভিজিৎ বিনায়ক বন্দোপাধ্যায়, এস্থার দুফ্‌লো ও মিশেল ক্রেমার।

নোবেল পুরস্কার ২০২০ তালিকা

বিভাগ নাম কৃতিত্ব
চিকিৎসা বিজ্ঞানে হার্ভে জে আল্টার (মার্কিন বিজ্ঞানী) চার্লস এম রাইস (মার্কিন বিজ্ঞানী) মাইকেল হাউটন (ব্রিটিশ বিজ্ঞানী) হেপাটাইটিস সি ভাইরাস আবিষ্কার
পদার্থ বিজ্ঞানে আন্দ্রেয়া ঘেজ(মার্কিন বিজ্ঞানী) রজার পেনরোজ (ব্রিটেন) রেনহার্ড গেঞ্জেল (জার্মান) মহাকাশে ব্ল্যাক হোল নিয়ে গবেষণার জন্যমহাকাশে ছায়াপথের কেন্দ্রে সুপারম্যাসিভ কমপ্যাক্ট অবজেক্টের আবিষ্কারের জন্য
সাহিত্যে নোবেল লুইস গ্লাক(আমেরিকা যুক্তরাষ্ট্র) কাব্যভাষ্য ও দার্শনিক সৌন্দর্যবোধ ব্যক্তি সত্তা
রসায়ন বিজ্ঞানে এমানুয়েলে কার্পেন্তিয়ের (ফ্রান্স) ও জেনিফার এ. দোদনা (আমেরিকা যুক্তরাষ্ট্র) জিন সম্পাদনার জন্য সবচেয়ে কার্যকরী প্রযুক্তিটি তৈরি করেছেন; তার নাম ক্রিসপার বা ক্যাস নাইন জেনেটিক ছুরি।
শান্তি বিশ্ব খাদ্য কর্মসূচি (World Food Programme) বিশ্বে ক্ষুধার জ্বালা মেটাতে, যুদ্ধ বিধ্বস্ত এলাকায় শান্তি ফিরিয়ে আনার অক্লান্ত চেষ্টা এবং এই ক্ষুধার জ্বালা হিংসা ও যুদ্ধ ছড়ানোর হাতিয়ার হিসেবে ব্যবহার করতে দেওয়ায় বাধা দেওয়ার জন্য।
অর্থনীতিতে পল আর মিলগ্রোম ও রবার্ট বি উইলসন (আমেরিকা যুক্তরাষ্ট্র) নতুন নিলাম তত্ত্ব এবং উন্নত পদ্ধতি আবিষ্কারের জন্য

 

আরোও পড়ুনঃ বাংলা সাহিত্য অংশে আসা গুরুত্বপূর্ণ ১০০ টি প্রশ্ন-উত্তর

ফেইসবুকে আপডেট পেতে আমাদের অফিসিয়াল পেইজ ও অফিসিয়াল গ্রুপের সাথে যুক্ত থাকুন। ইউটিউবে পড়াশুনার ভিডিও পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন।

পুনরায় দেখতে নিজের টাইমলাইনে শেয়ার করে রাখুন

Advertisement